PopUp

Monday, September 11, 2017

বন্ধুত্ব পরম্পরায়

~ বন্ধুত্ব পরম্পরায় ~
.
→দোস্ত রিহান ৩:০০ টার দিকে একটু ক্যাম্পাসে আসবি..??
→কেন রে..??
→তোরে বিয়া করুম আর তারপর সিনেমা দেখতে যামু।
→হা..হা..হা..ভিলেনের মত হুট হাট এক গাল হেসে দিল।
আইচ্ছা খুশির খবর।আমুনে তৈরি হয়ে।
→আইচ্ছা আইসেন।
→আইচ্ছা থাকো বউ।
→এহ বউ..!!হারামি বিইয়া কি করছি তোরে।করার পর বউ বলিস।
→আইজকা বিইয়া করুম ই তোরে...!!থাক বাই।
→এই শোন দাঁড়া..!!এত তাড়াহুড়া কইরা কি বিইয়া করন যায়..???(ন্যাকামির সুরে) এই কাল্লু তুই কি ভাবছিস তোরে নিইয়া আমি বিইয়া কইরা সিনেমা দেখতে যামু হাচা হাচাই মফিজ..!!
→মুখ বাঁকাইয়া আ্যাঁ কি কইলি আমি মফিজ ..??
→হুঁ।
→চুপ কর ডাইনি।আমার মত একখান সিধেসাধা,ভদ্র,নম্র,সুশিল পোলা তুই কই পাবি শুনি..??আমি জানি পাবি না..!!
→এই কাল্লু চুপ কর এইবার।তোর সিনেমা নাটক বন্ধ কর।তিন টার দিকে আসবি। তোরে নিইয়া আমি কেনাকাটা করতে যামু নিউ মার্কেটে বুঝলি..??আমি কিইন্না দিমু আর তুই কেনাকাটা না হওয়া অবধি ধইরা থাইক্কা পিছনে পিছনে দৌড়াবি।
→কি কইলি..??আমি কি তোর চাকর..??
→হুঁ হইলে প্রবলেম কি।হইবি তো চাকর এক সময় তোর বউ পেত্নীর ।তাই আগে থেকে ট্রেনিং নে।
→দেখ অদ্রি তুই আমারে যা বলিস বল।তয় আমার ভবিষ্যৎ সোনা বউরে কিছু কইস না।তাইলে খারাপি হইব কইলাম।
→কেউ আমারে মাইরালা।এই ককাল্লুর আবার ভবিষ্যৎ সোনা বউ।তোরে কেউ বিইয়া করবে না।বুঝলি ..??
→তুই ডাইনি ই কোন দিন জামাই পাইবি না।
→এই চাকর চুপ কর।
→ আর যাহ সর তোর মত ডাইনি মেয়ের চাকর হমু.??তার থেকে ৭দিন না খেয়ে থাকাও ভালো।
→আইচ্চা যাহ কাল্লু ভাব দেখাইস না।তোর যাইতে হইব না।আমি একাই যামু।
→আরে শোন না অদ্রি এত রাগিস কেন।যামু। তয় শর্ত আছে।মানলে যামু।
→আইচ্ছা বল।
→ট্রিট দিতে হবে..!!দিবি..??
→কি ট্রিট দেবো রে ..?আর কেন দেবো..??
→দিবি..!!তুই তো বাড়ি থাইকা অনেক কিছু নিইয়া আইলি।আমারে কিছু রান্না কইরা খাওয়াইবি..??কাল পোলা আর মাংস রান্না করা নিইয়া আসবি।বুঝলি।তাইলে হাচাই যামু।
→শয়তানের মত এক ডিব্বা হাসি দিয়া ..ওহ আইচ্ছা তাইলে তুই ৩:০০ টার দিকে আসিস।
→ওকে।
.
.
এতক্ষণ যার সাথে ঝগড়া করলাম সে আমার কলেজ লাইফে পাওয়া সব চেয়ে ভাল বন্ধু রিহান।অবশ্য এখন ভার্সিটি তে পড়ি।
.
কাল্লু কাল্লু করলাম। আসলে ও নিগ্রো দের মত কালো।লম্বা হ্যাংলা।আঁটসাঁট স্বভাবের হলেও ব্যাপক দুষ্ট। ওর আর আমার বন্ধুত্ব বেশি দিনের নয়।মাত্র তিন বছরের।তবুও এই অল্প সময়ে ওকে আমি আর ও আমাকে যত টুকু চিনি হয়ত আমাদের থেকে কারো বেশি দিনের বন্ধুত্বেও কেউ কাউকে এত চেনে না।
.
যেখানে যাই ওকে নিয়েই যাই।আর ও যায় নিজ থেকেই পাহাড়াদারের মত।সব সময় বলবে শোন। একা বের হবি না বাইরে দিন কাল ভালো না কখন যে কি হয়।
আর বলবে শোন অদ্রি আমি রিহান যতদিন তোর সাথে আছি কোন দিন কষ্ট বা বেঈমানি করবো না। পারলে তোর দুঃখের ভাগ নেবো।আমাকে শুধু বন্ধু হয়ে পাশে থাকার সুযোগ দিস।
.
আমাদের বন্ধুত্ব আবার একে বারেই যে মধুর তা নয়।আছে হাসি,কান্না,ঝগড়া ,খুনসুটি। তিন বছরের বন্ধুত্বে অনেক বার ঝগড়া হইছে।অভিমান হইছে।দুজনেই অনেক ভেবেছি আর কথা বলবো না।কিন্তু সামনা সামনি হলে আর দুই ঘন্টা যেতে না যেতেই আবার পুরো দমে শুরু হয়ে গেছে কথা বলা।
আসলে এটাই হয়ত প্রকৃত বন্ধুত্বের বন্ধন।
.
বিকেল ৩:০০ টা...
→দোস্ত তোর মেসের নিচে আয়।আর একটু মিষ্টি হাসি দিয়ে দোস্ত যাই করিস ট্রিট নিইয়া আসিস।
→আইচ্ছা তুই দাঁড়া।আমি ট্রিট নিয়ে বের হচ্ছি।
.
মাথায় দুষ্টামি ফন্দি আঁটলাম। ট্রিট, ট্রিট আর ট্রিট।এই হারামিদের কিছু হতে না হতেই ট্রিট দিতে দিতেই জীবন তেজপাতা ।
.
সুন্দর দুইটা বক্স বের করে ছাদে উঠে তাতে বালু ভরে নিলাম।তারপর একটা সুন্দর ব্যাগে তুলে ব্যাগের মুখে স্ট্যাপলার মেরে নিয়ে হাতে ধরে দিলাম।
খুশিতে আত্নহারা হয়ে হাতে নিয়ে নিল।
→দোস্ত তোর শর্ত তো পূরণ করলাম।এইবার আমার কিছু কথা রাখতে হবে।
→হুম রাখুম।বল।
→এইটা তুই মেসে নিয়ে খুলবি।
→খুশিতে গদগদ হয়ে।আরে এখানে কেন খুলবো।রুমে নিয়ে গিয়ে বসে মজা করে খাবো।চল তাড়াতাড়ি মার্কেটে।
.
আমি ইচ্ছেমত শপিং কইরা ওর ঘাড়ে চড়াইয়া নিয়ে চলে আইলাম মেসে।
.
আর মনে মনে একশ খুশি হয়ে মিটিমিটি হাসছি।দেখবি এইবার গাধা ট্রিট কারে কয়।প্যাকেট খুলেই বালি পাবি।বইসা খেয়ে নিস।বুঝবি এইবার। হঁুহ।
.
রাত্রি ১১:০০ টা।শুয়ে শুয়ে রিহানের কথায় ভাবছি।কত্ত বোকাই না আজ বানালাম।এর মধ্যিই ওর ফোন ...
→গম্ভির ভারি গলায় অদ্রি..???
→আমি হাসতে হাসতে এই কাল্লু ট্রিট দিছি পাইছস..??
→তোর দেওয়া গিফট টা আমি মেসে নিয়ে রাখলাম।একটু বিশ্রাম নিয়ে বড় ভাই মোট কথা যে কয়জন বন্ধু আর পরিচিত বড় ভাই ছিল ওদের ডেকে নিলাম।
আসুন আপনারা আজ আমার বেষ্ট ফ্রেন্ড অদ্রির স্পেশাল ট্রিট আমরা মজা করে খাবো।বলেই প্যাকেট খুলে বক্স খুলতেই দেখি বালি।সবাই হো হো শব্দে হেসে দিলো।আমার খুব অপমান লাগছিল।তুই এটা ঠিক করিস নি।
→এই শোন আমি তো জাস্ট ফান করছি রে ছাগল।কাল সবাইরে ক্যাম্পাসে নিয়ে আসিস। প্রমিস সবাইরে খাওয়াবো।
কিন্তু রিহান ততক্ষণে লাইন কেটে দিয়েছে।
.
খুব খারাপ লাগছে।আসলে এত বড় ফান করা ঠিক হয়নি।অনেকবার কল মেসেজ করেছি কিন্তু কোন রেসপন্স পায়নি।
.
ভিতর টা কেমন যেন কষ্টে, যন্ত্রনায় কাতরাচ্ছিল।এতবড় অপমান করলাম আমি। আমার ই দোষ।হয়ত আর ভ্যাবলাটা কথাই বলবে না।
.
ভাবতেই চোখ দিয়ে টপাটপ পানি পরে যাচ্ছে।
.
পরের দিন ক্যাম্পাসে...
→এই রিহান শোন...??
কিচ্ছু না বলে চলে গেল।ক্লাস শেষে বিকেলে বিশাল ক্যাম্পাসের এক প্রান্তে একাই বসে কাঁদছি...
হঠাৎ পার্টি স্প্রে এসে পড়ল হাতের উপর...
.
এইসব কোথা থেকে আসলো খুঁজে দেখতেই সামনে চোখ তুলে দেখি রিহান ইয়া বড় একটা কেক নিয়ে দাঁড়িয়ে আছে।সাথে ওর বন্ধু মহল আর বড় ভাই রা...
→রিহান শোন না তুই কি সত্যিই রাগ করছিস..??দেখ এইরকম হবে বুঝিনি..??দোস্ত ভুলে যা কালের ঘটনা।জাস্ট দুষ্টামি ছিল।
→অদ্রি...!!!বলেই চুপ হয়ে গেল সবাই।হা করে তাকিয়ে আছি সবার মুখের দিকে আবার কি হল সবার...
.
ডাকার প্রায় ৫ মিনিট পর সবাই এক সাথে...
→অদ্রি "হ্যাপি পয়দা দিবস" আর সাথে হ্যাপি ফ্রেন্ড শিপ ডে এর শুভেচ্ছা।
...
আমি ও ওদের শুভেচ্ছা জানালাম...
তারপর কেক কেটে নিলাম।খুশিতে চোখ দিয়ে সুখের অশ্রুধারা বইছে ততক্ষণেও...
.
রিহান ঃ রাগ করবো কেন বল..??আমি জানি তুই দুষ্ট বেশি আর তাই আমার সাথে দুষ্টামি করছিস।আর বন্ধুই তো বন্ধুর সাথে দুষ্টামি করবে তাই না পাগলি।
কাঁদিস না বলে চোখের পানি মুছে দিল।
তুই আমার জিবনে পাওয়া সব চেয়ে ভাল বন্ধু।তোর সাথে আমার অনেক হাসি,কান্না আর সুন্দর মুহুর্ত জড়িয়ে আছে।
.
আর তোকে সব চেয়ে ভাল বন্ধু হিসেবে অনেক ভাল বাসি।
→সত্যি ই স্যরি ...!! দেখ কান ধরেছি( এক হাতে কান ধরে)
→আরে কান ধরতে হবে না।তুই তো জানিস বন্ধুত্বে
"নো স্যরি, নো থ্যাংকস"
আর সব চেয়ে বড় কথা হলঃ বন্ধুত্বে শক্তি,বন্ধুত্বে জয়..নো রাগ নো অভিমান।
.
আমি আর রিহান আবার আগের মত স্বাভাবিক হয়ে গেলাম।
.
∅∅..আসলে জিবনে তখন ই স্বার্থক হয় যখন হাজার অপরাধ করার পর ও কেউ ক্ষমা করে আগের মত করে নেয়। জিবনে বেঁচে থাকতে মুল্যবান বা বেশি কিছুর প্রয়োজন পরে না যদি কোন বোঝার মানুষ থাকে।বা একজন ভাল বন্ধু থাকে।জিবনে চলার পথে একজন ভাল বন্ধু খুব ই দরকার।কারণ একজন ভাল বন্ধু আপনাকে নিজের থেকে বেশি মুল্যায়ণ করবে।আর সব সম্পর্কের আগেই উচিত একটা ভাল বন্ধুত্ব গড়ে তোলা।।
কারণ একজন মহৎ প্রেমিক প্রেমিকাও এক সময় শত্রুতে পরিনত হয়।কিন্তু একজন ভাল বন্ধু প্রকৃত বন্ধু যাইহোক হয়ে যাক না কেন সব সময় আপনার পাশে থেকে মঙ্গল কামনা করবে।

0 comments:

Post a Comment